২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৯:০৬:৫২ পূর্বাহ্ন


প্লাস্টিক দুষণ রোধে নতুনভাবে জিরো ড্রাফট" তৈরি করার চুক্তি
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ১৬-০৬-২০২৩
প্লাস্টিক দুষণ রোধে নতুনভাবে   জিরো ড্রাফট" তৈরি করার চুক্তি


প্লাস্টিক আইএনসি-২ শেষ করা হয়েছে আইএনসি-৩ রোডম্যাপ প্রস্তুতির মধ্য দিয়ে। আইএনসি-৩ পর্যালোচনার জন্য নতুন একটি " জিরো ড্রাফট" এর চুক্তি করা প্রয়োাজন। বৈঠকের পূর্বে এবং আইএনসি-২তে উপস্থাপন করা হয়নি এমন প্রস্তাবনার বিশ্লেষণ প্রতিবেদন নিয়ে আলোচনা করার জন্য একটি দিন বরাদ্দ করা হয়। আজ (বৃহস্পতিবার) এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন - এসডো আয়োজিত প্রেস ব্রিফিং-এ গ্লোবাল প্লাস্টিক আইএনসি-২ এর বিষয়ে এসডো এর মহাসচিব ড. শাহরিয়ার হোসেন বক্তব্য রাখেন। যেখানে তিনি আইএনসি-২ তে আয়োজিত বৈঠকের আলোচনার একটি রূপরেখা দেন।

ডঃ শাহরিয়ার বলেন, বৈঠকে উপস্থিত কমিটির সদস্যবৃন্দ প্লাস্টিক দূষণ নিরসন এর জন্য বিভিন্ন কৌশলগত প্রস্তাব উপস্থাপন করেন। কমিটির সদস্যবৃন্দ অনেক আলোচনা, পর্যালোচনার মাধ্যমে এই সিদ্ধান্তে উপণিত হয় যে, প্লাস্টিক দূষণের বিকল্প হিসেবে তারা প্লাস্টিকের পরিবর্তে কাগজের ব্যবহার নিয়ে চিন্তাভাবনা করছে, যা পরবর্তীতে নাইরোবিতে আয়োজিত সভায় আলোচনা করা হবে।

ডঃ শাহরিয়ার হোসেন আরও বলেন, আমরা বছরখানেক আগে যেসব প্লাস্টিক ব্যবহার করেছি, সেগুলোর অস্থিত্ব এখনও পরিবেশে বিদ্যমান। এমনকি লক্ষ লক্ষ বছর সেগুলো পরিবেশেই অক্ষত অবস্থায় থেকে যাবে। প্লাস্টিক মাইক্রোপ্লাস্টিকে রূপান্তরিত হয়ে স্থল বা সমুদ্রে ছড়িয়ে পড়ছে। বিশ্বের সবচেয়ে প্রত্যন্ত এবং সহজলভ্য এলাকায়ও প্লাস্টিকের অস্থিত্ব খুঁজে পাওয়া গিয়েছে। তিনি আরও বলেন, জীবাশ্ম জ্বালানি থেকে প্লাস্টিক তৈরি হয়, যা গ্রিনহাউস গ্যাস নির্গত করে এবং অবশেষে জলবায়ু পরিবর্তনকে প্রভাবিত করে।

জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেস্কো) সদর দপ্তর, প্যারিস, ফ্রান্সে ইন্টারগভর্নমেন্টাল নেগোশিয়েটিং কমিটির (আইএনসি-২) দ্বিতীয় অধিবেশনে সামুদ্রিক পরিবেশে প্লাস্টিক দূষণ নিয়ে একটি আন্তর্জাতিক আইনগতভাবে বাধ্যতামূলক নীতি (আইএলবিআই) তৈরী করার জন্য বিভিন্ন দেশের প্রতিনিধিরা একত্রীত হয়েছিল।  দুটি কন্টাক্ট গ্রুপ দিনরাত কাজ করেছে, এবং কিভাবে তা বাস্তবায়নের ব্যবস্থা (এমওআই) করা যায় এবং অন্যান্য বিষয়ে আলোচনা করেছে। গয়েন্দালীন কিংতারো সিসিওর  (পালাউ) এবং এক্সেল  বর্ষম্যান  (জার্মানি) এর নেতৃত্বে গ্রুপ-১, আইএলবিআই-এর ভবিষ্যৎ লক্ষ্য এবং উল্লেখযোগ্য প্রতিশ্রুতি পর্যালোচনা করেন। গ্রুপটি তাদের প্রথম বক্তব্যে বিকল্পগুলোর বিষয়ে ১২টি সম্ভাব্য বিষয়ের উপর জোর দিয়েছে। যেমন প্রাথমিকভাবে প্লাস্টিক উৎপাদনের ক্ষেত্রে পলিমারের সরবরাহ, চাহিদা এবং ব্যবহার পর্যায়ক্রমে বন্ধ করা এবং/অথবা হ্রাস করা। সমস্যা সৃষ্টিকারী এবং পরিহারযোগ্য প্লাস্টিক পণ্যের ব্যবহার নিষিদ্ধ করা, পর্যায়ক্রমে বন্ধ করা এবং/অথবা হ্রাস করা। উদ্বেগজনক রাসায়নিক এবং পলিমারের উৎপাদন, ব্যবহার নিষিদ্ধ করা, পর্যায়ক্রমে বন্ধ করা এবং অথবা হ্রাস করা। 


শেয়ার করুন